কৃত্রিম বুদ্ধিমত্তা [ Artificial Intelligence] পর্ব - ০১

কৃত্রিম বুদ্ধিমত্তা [ Artificial Intelligence] সম্পর্কে আমারা যা বুঝি এবং প্রবর্তনের কয়েকটি সাধারণ ধাপ-২০২৩ সালে যা আমাদের অবশ্যই জানা উচিৎ ।

পর্ব - ০১

কৃত্রিম বুদ্ধিমত্তা [Artificial Intelligence] – ইতিমধ্যে কমবেশি সবাই আমারা এ.আই. বা কৃত্রিম বুদ্ধিমত্তার কথা শুনেছি, চলুন আজ সাধারণ কিছু বিষয় জেনে নেই  -

সঙ্গত, কারণেই কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) বর্তমানে প্রযুক্তির অন্যতম জনপ্রিয় একটি শব্দ এবং গত কয়েক বছরে বেশ কিছু উদ্ভাবন এবং অগ্রগতি দেখা গেছে যা আগে শুধুমাত্র বিজ্ঞান কল্পকাহিনীর ক্ষেত্রেই ছিল এবং ধীরে ধীরে বাস্তবে রূপান্তরিত হয়েছে।

যারা এই, বিষয়ে বিশেষজ্ঞ তারা কৃত্রিম বুদ্ধিমত্তাকে উৎপাদনের একটি দারুন ফ্যাক্টর / উৎপাদক হিসাবে বিবেচনা করেন, যা নতুন কিছু প্রবর্তন করার ও শিল্প জুড়ে কাজ করার পদ্ধতিকে একটি সম্ভাবনাময় দিকে পরিবর্তন করে নিচ্ছে। হয়তো, ২০৩০ সালের দিকেই আমরা নিজের অজান্তেই প্রবেশ করবো কৃত্রিম বুদ্ধিমত্তার [ Artificial Intelligence] এক বিশাল জগতে ।

কৃত্রিম বুদ্ধিমত্তা কি?

কৃত্রিম বুদ্ধিমত্তা হল মেশিন দ্বারা প্রদর্শিত বুদ্ধি ।

আরো অনেক ভাবে বলা যায় – কম্পিউটার-নিয়ন্ত্রিত রোবট বা একটি সফ্টওয়্যার যা মানুষের মনের মতো বা বুদ্ধিমানভাবে চিন্তা করে অথবা চিন্তা করতে পারে। আরেকটু সহজ করে বললে, এটা একটি বুদ্ধিমান সফ্টওয়্যার এবং সিস্টেমের বিকাশ ।

মূলত, মানুষ যেভাবে চিন্তা-ভাবনা করে সিধান্ত নিতে পারে ও নেয়, কৃত্রিম বুদ্ধিমত্তাও [AI] অনেক্ষত্রে সমানতালে একই কাজ করতে পারে।

এ.আই. – এইসব ক্ষত্রে অনেক সময় আমাদের থেকেও অতি দ্রুত ফলাফল দিতে পারে ।


যেভাবে শুরু AI - কৃত্রিম বুদ্ধিমত্তারঃ

আমেরিকান কম্পিউটার বিজ্ঞানী - জন ম্যাককার্থি [John McCarthy] ১৯৫৬ সালে সর্ব প্রথম এ. আই. শব্দটি ব্যবহার করেছিলেন ও তিনিই সবার আগে এই বিষয়ে একটি সম্মেলনও করেছিলেন। বলা হয়ে থাকে সেখান থেকেই এ.আই. বা আর্টিফিশিয়াল ইন্টেলেজেন্সের সুচনা, বিজ্ঞানী জন ম্যাককার্থি কে তাই  কৃত্রিম বুদ্ধিমত্তার জনক বলা হয়!

এরপরে, ১৯৬৯ সাথে তৈরি হওয়া শেকি-ই [Shakey] হলো প্রথম মোবাইল রোবট যা তার পারিপার্শ্বিক অবস্থা বুঝতে পারতো এবং নির্দিষ্ট নির্দেশাবলীতে কাজ সম্পন্ন করতে পারতো ।

এই রোবটটি আধুনিক রোবোটিক্স এবং এআই কৌশলকে ব্যাপকভাবে প্রভাবিত করেছে ।

পরবর্তীতে, ১৯৯৭ সালে আইবিএমের একটি বিশাল মাইলফলক ছিল সুপার কম্পিউটার 

'ডিপ ব্লু' [ Deep Blue] তৈরি করা যা একটি ম্যাচে বিশ্ব চ্যাম্পিয়ন দাবা খেলোয়াড়কে পরাজিত করে ও  কৃত্রিম বুদ্ধিমত্তার জগতে বিশাল আলোচনার জন্ম দিয়েছিলো ।

২০০২ এ এসে প্রথম বাণিজ্যিকভাবে তৈরি হয় সফল রোবোটিক ভ্যাকুয়াম ক্লিনার ।

এর-ই ধারাবাহিকতায়, ২০০৫ থেকে ২০১৯ এর মধ্যে আমরা স্পিচ রিকগনিশন, রোবোটিক প্রসেস অটোমেশন (RPA), স্মার্ট হোমস সহ আরো অনেক কিছু পেয়েছি।

নতুন আর্টিফিশিয়াল মডেল হিসেবে এখন আমরা আরো পেতে যাচ্ছি – open.ai এর ইতিমধ্যে আলোড়ন সৃষ্টি করা Chat GPT। এছাড়াও ফটো, অডিও, ভিডিও তৈরি করার মতো আরো অনেক কিছু ।

আমাদের দৈনন্দিন কাজকে আরো সহজ ও নিখুত করতে এবং কর্ম দক্ষতা বাড়াতেই এ.আই. বা কৃত্রিম বুদ্ধিমত্তার বিকাশ, যাকে আমাদের স্বাগতম জানাতেই হবে ও নিজেদেরকে এর সাথে যত দ্রুত সম্ভব মানিয়ে নিয়ে এর সঠিক ব্যাবহার শিখতে হবে, তাহলেই কৃত্রিম বুদ্ধিমত্তা থেকে আমরা উপকৃত হবো ।

কৃত্রিম বুদ্ধিমত্তা [ Artificial Intelligence] এর এই ব্যপক প্রবর্তন আমাদেরকে ভবিষ্যৎএ কোথায় নিয়ে যাবে বলে আপনি মনে করছেন, আপনাদের মূল্যবান মতামত আমাদের সাথে জানান ।

Administrator 9 February, 2023
Share this post
Our blogs
Archive
Sign in to leave a comment
Computer Tips & Tricks
Tricks for General Use - 001